বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর সুযোগ আইনে নেই বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

মঙ্গলবার (২৮ ডিসেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের এ কথা জানিয়েছেন তিনি।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘খালেদা জিয়ার ছোট ভাই শামীম ইস্কান্দার সাহেব একটি চিঠি দিয়েছেন। সেটি (খালেদা জিয়াকে বিদেশে পাঠানো) আইনসম্মত হয় কি না, এটা জানিয়েছি। আইনমন্ত্রী আমাদের একটি মত দিয়েছেন, সেটি আমরা স্টাডি করছি। পরে যদি প্রয়োজন মনে করি, আমরা পরামর্শ নেব। এটা নিয়ে আমাদের আরও কথা বলতে হবে।’

তিনি বলেন, ‘আইনমন্ত্রী যেভাবে লিখেছেন, যেভাবে জানিয়েছেন—আইনগতভাবে এটার কোনো সুযোগ নেই। কাজেই আমাদের অবস্থানটা নিশ্চই আপনারা বুঝছেন। আমরা আলোচনার মাধ্যমে পরবর্তী ব্যবস্থা নেব।’

প্রসঙ্গত, খালেদা জিয়াকে বিদেশে নিয়ে চিকিৎসা করাতে সরকারের কাছে আবেদন করেছেন তার ভাই শামীম ইস্কান্দার। সে আবেদনের বিষয়ে মতামত দিয়ে সোমবার তা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

গত ১৩ নভেম্বর বিকেলে খালেদা জিয়াকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। শারীরিক অবস্থার কিছুটা অবনতি হওয়ায় পরের দিন ভোরে তাকে সিসিইউতে নেওয়া হয়। সেখানেই চিকিৎসা চলছে তার। এ অবস্থায় তাকে বিদেশে নিয়ে উন্নত চিকিৎসার দাবি জানিয়ে সরকারের কাছে আবেদন করেন তার ভাই। তবে, সরকারের পক্ষ থেকে বরাবরই বলা হচ্ছে, প্রচলিত আইনে কোনো দণ্ডপ্রাপ্ত আসামিকে বিদেশে পাঠানোর সুযোগ নেই।